এখানে আমার বাবার কবর
এখানে আমার ভ্রাতা রুদ্রসেন
এখানে আমার বন্ধুঘনিষ্ঠ অনেক অনেক
এখানে আমার বাংলার সমস্ত বাঙালির স্বপ্ন ধূলিধূসর-
এখানে তাঁদের গণকবর!


এখানে দাঁড়াই আমি অশ্রুনয়নে
এখানে চেয়ে থাকি অপলক
এখানে আমার কামনা-বাসনা
এখানে আমার সমগ্র ভাবনা
চৌদ্দ শ বছরের ক্রন্দন আমার থেমে আছে বুকে
সাত কোটি বঙ্গবাসী কাঁদে আমার নয়নে
আমি কেঁদেমরি-হায় মরি
তাঁদের স্মরণে।


হতবাক হয়ে চেয়ে থাকি-
শুনি ধ্যানে কানপাতি করুণার্তনাদ
এ সমাধিস্থল দেখে বুক ফেটে যায় আমার
কিবা করি আমি
কিবা করতে পারি আমি
কিবা আছে আমার এমন জ্ঞানৈশ্বর্য-
আমি নগণ্য- নিঃস্বাধিকারী
এমন কিছু দিতে পারি কিছুই তো নেই আমার
না জানি ভক্তি, না জানি আসক্তি
শুধু দিতে পারি দু-ফোঁটা অশ্রুবিসর্জন
দু-মুঠো প্রার্থনা সম্বল
আর কিছু আমার দিবার নেই।

যা কিছু অর্থকড়ি বিষয়াশয়
এই তো সর্বস্ব আমার
অপূর্ববন্ধন, আত্মীয়-পরিজন বন্ধুবান্ধব সর্বজন-
মাতা-মাতৃমহ, পিতা-পিতৃমহ;
ভ্রাতাভগ্নী, ভ্রাতুষ্পুত্র
আরও কত জানা-অজানা
আপনজন, আত্মীয়স্বজন
দেশি-দেশাল
এখানে চিরশায়িত- চিরনিদ্রায় রয়েছে ঘুমায়
আমার আপনপর-
এখানে তাঁদের গণকবর!


ওই দৈত্যরা কেড়ে নিয়েছে আমার সর্বস্ব-
সবকিছু!
তবু-
তবু গর্ব আমার, আমি বাঙালি
বাংলা আমার ভাষা
বাংলা আমার দেশ
গর্ব আমার, আমি হিন্দু-মুসলমান, বৌদ্ধ-খ্রিষ্টান
সর্বজাতিতে বিলীন।
গর্ব আমার, আমি মহান পিতার পুত্র
গর্ব আমার, আমি সুশীল-ধৈর্যশীল জননীর সন্তান
গর্ব আমার, আমি লাঞ্ছিতা ভগিনী ও আত্মত্যাগী ভ্রাতার ভাই
গর্ব আমার, আমি নই আজ নামহীন পথিক-
আমি স্বাধীন আজ স্বাধীন!


স্বরাজ আমার বক্ষে নাচে লোমহর্ষ সগৌরবে
সেই গর্বোল্লাসে আজ উড়ে কেতন আকাশে
বাতাসে বয়ে আমার নাম-
আমি শুধাই তারে
শুনাই বাংলার ইতিহাস বাণী
আমার জন্মভূমি জননী
কাঁদে আমার গৌরবানন্দে!
তার আনন্দাশ্রু
বয়ে আমার নয়নে!
আমি প্রণাম করি তারে
ঠেকাই মস্তক বারেবারে
লাগাই ধূলির তিলক কপালে।


হেনকালে পবন করে গমন
কয়ে যায় ডাকি,
মৃত্তিকা জননীর বচন-
ধন্য পুত্রধন
ধন্য হোক সকলে তেমন
যাদের রয়েছে স্রষ্টাবিবেক-
যারা ভাবে অহরহ মঙ্গলের তরে,
বিশ্ববাসী- সর্বজনীনতার কথা।
তারাই মানুষ, তারাই শ্রেষ্ঠ জীব
যাদের রয়েছে মহৎ অন্তর, মহান বিবেক
তারা করতে পারে না
জুলুম, অত্যাচার, অনাচার, অবিচার;
তারা চলে সততায়
চলে মনুষ্যগতিতে।


এমন ভাল লোক ছিল-
আজও আছে পৃথিবীতে?
যাদের ভাবনা-মনমানসিক নিজের জন্য নয়
অপরের জন্য ভাবে তারা শাশ্বত
নিজের সুখদুখ-ভোগবিলাস সকলই ভুলি
ভাবে তারা অন্যের মঙ্গল- দেশের কথা-
দশের কথা- জন্মভূমির কথা- জন্মভূমির মমতার কথা
জন্মভূমির মৃত্তিকা ও আপন মাতৃকার কথা-
বিশ্বমাতা- জগদ্বাসীর কথা।


আমার অমন সুমহান সন্তানদের কেড়ে নিয়েছে
ওই দস্যু-দানবেরা!
আমায় করেছে ধৈর্যহারা! করেছে মাতৃত্বহারা!
করেছে নিঃসহায় নিঃসন্তান! করেছে সর্বহারা!
তাই আমার পুত্ররা রইবে অমর,
চিরামর
সবে প্রার্থনা কর পর- পর-
এখানে তাদের গণকবর!
১৬ ডিসেম্বর, ২০০০ সাল
২ পৌষ, ১৪০৭-
কানঞ্চ নগর, চট্টগ্রাম।